এই ভুলের পুরো দায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের: স্বরাষ্ট্রমন্ত্রী

  • ১৮-Dec-২০১৯ ০২:০১ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তালিকাটি রাজাকার, আলবদর, আল শামসের তালিকা নয় বলে নোট দেয়ার পরও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় তা আমলে নেয়নি বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বিতর্কিত রাজাকারের তালিকা প্রকাশের পুরো দায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের।

এদিকে, আবেদন ছাড়াই যাচাই বাছাই করে রাজাকারের তালিকা থেকে প্রকৃত মুক্তিযোদ্ধাদের নাম বাদ দেয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আলাদা অনুষ্ঠানে তারা এ মন্তব্য করেন।

ওদিকে, আজ(১৮ ডিসেম্বর) সন্ধ্যায় মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তালিকাটি সরিয়ে নেয়া হয়েছে।

স্বাধীনতার ৪৮ বছর পর প্রকাশিত রাজাকার তালিকায় বেশ কয়েকজন প্রকৃত মুক্তিযোদ্ধার নাম থাকায় ঝড় উঠেছে আলোচনা-সমালোচনার। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় শুরু থেকেই বলে আসছে তালিকাটি তারা প্রস্তুত করেনি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া তালিকা শুধু তারা প্রকাশ করেছে।

বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে নিজ মন্ত্রণালয়ে এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিতর্কিত তালিকা প্রকাশের পুরো দায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের ওপর দিয়ে তিনি বলেন, দালাল আইনে অভিযুক্তদের তালিকা দেয়া হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে। তালিকার ১০ হাজারের মধ্যে মামলা থাকায় ৯৯৬ জনের নাম বাদ দেয়ার জন্য নোট লিখে দেয়া হয়েছিলো বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয়কে তালিকা দেয়া হয়েছে, প্রকাশ তো করতে বলা হয়নি। আমাদের কাছে যা ছিল তা সব দিয়ে দিয়েছি। এটি কোনো রাজাকারের তালিকা নয়, আলবদর, আলশামস এর তালিকা নয়। দালাল আইনে অভিযুক্তদের তালিকা এটি। নোট দেয়া সত্ত্বেও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সবার নাম প্রকাশ করায় এর পুরো দায় ওই মন্ত্রণালয়ের।

এদিকে, মানিকগঞ্জে বিজয় মেলা মাঠে আয়োজিত মুক্তিযোদ্ধা সমাবেশে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আবেদন ছাড়াই যাচাই বাছাই করে রাজাকারের তালিকা থেকে প্রকৃত মুক্তিযোদ্ধাদের নাম বাদ দেয়া হবে।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, যে ৫-৬ জনের নাম আমরা পেয়েছি, এছাড়াও যদি আরো কারো মুক্তিযোদ্ধাদের নাম থাকে, রাজাকারের তালিকা থেকে তাদের নাম বাদ দেয়া হবে। সারাদেশের সবাইকে তো আমরা চিনি না। আমরা আমাদের স্ব উদ্যোগেই যাচাই-বাছাই করবো।

রাজাকারের তালিকা নিয়ে বিএনপি অপরাজনীতি করতে চায় বলেও মন্তব্য করেন মন্ত্রী।

Ads
Ads