আতিক ইন, খোকন আউট?

  • ২৮-Dec-২০১৯ ০৫:১৫ অপরাহ্ন
Ads

:: ড. কাজী এরতেজা হাসান ::

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের মোট ১২৯টি ওয়ার্ডের ৫৪ লাখ ৩ হাজার ১০৯ জন ভোটার ৩০ জানুয়ারি খুঁজে নেবেন তাদের প্রত্যাশিত বিতর্কহীন ক্লিন ইমেজের প্রতিনিধিকে। তার গলায় তুলে দেবেন জয়ের মালা। ইতোমধ্যেই দুই সিটি করপোরেশনে নির্বাচনের জন্য আওয়ামী লীগ বিতর্কিতদের নেবে না বলে জানিয়েছে। আর গতকাল মনোনয়নের বিষয়টি অনেকটাই চূড়ান্ত। অধিক সম্ভাব্যতায় দেখা গিয়েছে বিভিন্ন সময়ে দক্ষিণ সিটি করপোরেশনের বিতর্কিত মেয়র সাঈদ খোকন পাচ্ছেন না আওয়ামী লীগ থেকে মনোনয়ন। কিন্তু জনগণের পাশে থাকায় মাত্র নয় মাসেই উত্তরের মেয়র আতিকুল ইসলাম জিতে নিয়েছেন মানুষের মন। আর তাই তিনি পেতে যাচ্ছেন মনোনয়ন। অন্যদিকে এই দল থেকে দক্ষিণে আমরা দেখতে যাচ্ছি শেখ ফজলে নুর তাপসকে। এমনটাই মনে করা হচ্ছে। আর যদি তা হয়েই যায়, তবে পরিবর্তনের হাওয়া সচক্ষে দেখতে পাবে জনগণ। 

বঙ্গবন্ধুর হাতে গড়া, তার কন্যার পরম ভালোবাসায় বেড়ে ওঠা দলটির ধানম-ির সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে উত্তর ও দক্ষিণে ২০ জন মেয়র পদপ্রত্যাশী মনোনয়ন ফরম সংগ্রহ করেন বলে আমরা জেনেছি। তাদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৮ জন এবং উত্তর সিটিতে ১২ জন মেয়র পদপ্রার্থী ছিলেন। গত শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়ে শনিবার বিকেল ৫টায় মনোনয়ন ফরম বিতরণ ও জমাদানের কার্যক্রম শেষ হয়। এরপর চলে যাচাই-বাছাই। গতকাল কে পাবেন মনোনয়ন তাও চূড়ান্ত হয়েছে। এখন শুধুই ঘোষণার অপেক্ষা। আজ রোববার এই ঘোষণার আগেই সবার মুখে মুখে আতিক ও তাপসের নাম। যদিও ধোঁয়াশা কাটবে হাইকমান্ড থেকে ঘোষণার পরই। তবে উত্তরে আতিকুলই যে নৌকার মাঝি হতে চলেছেন তা বলার অপেক্ষা রাখে না।

যদি উত্তরে মেয়র পদ প্রত্যাশীদের অন্যান্যের মধ্যে রয়েছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ ওসমানী, ভাষানটেক থানা আওয়ামী লীগের সহসভাপতি মেজর (অব) ইয়াদ আলী ফকির, শহীদ পরিবারের সন্তান জামান ভূঁইয়া, কুতুবউদ্দিন নান্নু, মোহাম্মদ ইদ্রিস আলী মোল্লা, আলাউদ্দীন মোহাম্মদ, জেরিন সুলতানা কান্তা, হেলেনা জাহাঙ্গীর, আদম তমিজি হক, খায়রুল মজিদ, মিসেস রেহেনা ফরহাদ আইভি। দক্ষিণ সিটিতে মনোনয়ন প্রত্যাশী ছিলেন, বর্তমান মেয়র সাঈদ খোকন, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, হাজী মোহাম্মদ সেলিম, আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু, বঙ্গবন্ধু একাডেমির সভাপতি মো. নাজমুল হক, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব মুক্তিযোদ্ধা এম এ রশিদ, আশরাফ হোসেন সিদ্দিকী ও হাজী আবুল হাসনাত।

বিভিন্ন সময়ে মেয়র সাইদ খোকন সমালোচনার মুখে পড়েন। অনেক সময় আচরণেও ত্রুটি দেখেছেন জনতা। তবে গত শুক্রবার খোকন মনোনয়ন পাবেন বলে মন্তব্য করেন। এ সময় তাকে কান্নাভেজাও অবস্থায় দেখা যায়। তবে যাই হোক, ক্লিন ইমেজই আসবে মেয়রে।  

Ads
Ads