তব সার্থক জন্ম নজরুল ইসলাম মজুমদার

  • ৩০-Dec-২০১৯ ০১:১৭ অপরাহ্ন
Ads

:: ড. কাজী এরতেজা হাসান ::

মানুষ জন্মের পর থেকেই কর্মময় জীবনের স্বাদ গ্রহণ করতে করতে চলে যায়। বিচিত্র মানবজীবনে সফলতার মূল চাবিই হচ্ছে পরিশ্রম। এমন একজন সফল পরিশ্রমী মানুষের নাম মো. নজরুল ইসলাম মজুমদার। মঙ্গলবার  এই সফল মানুষটির জন্মদিন। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে নজরুল ইসলাম মজুমদার ভাইয়ের জন্য দোয়া প্রার্থনা করছি। 

দীর্ঘ ১২ বছর ধরে নজরুল ইসলাম মজুমদার ভাইকে খুব নিবিড়ভাবে চিনি। অত্যন্ত অমায়িক, ধর্মপ্রাণ একজন ব্যবসায়ী হিসাবে নয়; তার কাছ থেকে সর্বদাই বড় ভাইয়ের আদর পেয়েছি। নজরুল ইসলাম মজুমদার এমন একজন মানুষ তিনি একাধারে সফল ব্যবসায়ী এবং আর্থিক খাতের বিশেষ করে ব্যাংকিং সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় নিরন্তর কাজ করে যাচ্ছেন। 

বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান হিসাবে নজরুল ইসলাম মজুমদার নেতৃত্ব দিচ্ছেন অত্যন্ত সফলভাবে।  এ ছাড়া তিনি এক্সিম ব্যাংক লিমিটেডেরও চেয়ারম্যান হিসেবে নিয়োজিত রয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতোকত্তোর করা এই মানুষটি গড়ে তুলেছেন নাসা গ্রুপ। এই গ্রুপে ৪০ হাজারেরও বেশী কর্মকর্তা কর্মচারীর কর্মসংস্থানের সুযোগ করেছেন। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত বিশস্ত ও আস্থাভাজন হিসাবে কাজ করে যাচ্ছেন দেশের উন্নয়নে। নিলোর্ভ এই মানুষটি অত্যন্ত সাদামাটা ভাবেই জীবনযাপন করতে অভ্যস্ত। নজরুল ইসলাম মজুমদার বৈশ্বয়িক জীবনে ব্যবসায়ী হিসাবে অত্যন্ত সফল  একজন মানুষ। একই সঙ্গে তিনি আত্নিক শান্তির জন্য আল্লাহর দেখানো পথেই চলেন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা মানুষ তিনি। এছাড়া গরিব-অসহায়, দুস্থদের পাশে সর্বোচ্চ সামর্থ দিয়েই পাশে থাকেন সব সময়। 

নজরুল ইসলাম মজুমদার ভাইকে খুব কাছ থেকে দেখেছি, তিনি এতিম, অসহায় মানুষের পাশে সবসময়ই নিরলসভাবে উপকার করে যাচ্ছেন। নিয়মিত মসজিদ, মাদ্রাসাতে অনুদান দেয়ার পাশাপাশি কৃষিক্ষেত্রে বিশেষ অবদান রাখছেন। তারই ঐকান্তিক চেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়। উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলায় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি ২০১৪ সাল থেকে কার্যক্রম শুরু করেছে। বর্তমানে চারটি বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম চলছে। চারটি বিভাগ হলো কৃষি, কৃষি অর্থনীতি, বিবিএ এবং আইন। শিক্ষানুরাগী হিসাবে নিজ জেলা কুমিল্লাতেও গড়ে তুলেছেন একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। 

তার প্রতিষ্ঠিত নাসা গ্রুপ থেকে শুরু করে এক্সিম ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গেও খুবই সহানুভূতিশীল আচরণ করেন, এটা আমি নিজের চোখেই দেখেছি। এমন একজন হৃদয়বান মানুষ সব সময়ই নিজের মেধা, যোগ্যতা, কর্মদক্ষতা দিয়ে সকলের মন জয় করেই এগিয়ে যাচ্ছেন। 

নজরুল ইসলাম মজুমদার ভাইয়ের সঙ্গে আমার রয়েছে আত্নিক সম্পর্ক। এই বন্ধন ভ্রাতৃত্বের। নির্লোভ, নিরহংকারী, পরোপকারী এই মানুষটির জন্মদিনে অনেক শুভ কামনা। একই সঙ্গে তার সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করছি।

Ads
Ads