সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

  • ২৩-জানুয়ারী-২০২০ ১১:২৩ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আগামী বছর থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।

বৃহস্পতিবার পাবলিক বিশ্ববিদ্যালগুলোর উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। খুব শিগগিরই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বসে এই বিষয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেবে ইউজিসি।

পাবলিক বিশ্ববিদ্যালগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করার বিষয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলে আসছিল। তবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আপত্তির কারণে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আসছিল না।

ইউজিসি সূত্রে জানা যায়, নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সমন্বিত পরীক্ষা নেয়া হবে। বিভাগীয় শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ীই এই পরীক্ষা হবে। পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

উল্লেখ্য, এর আগে গত বছরের সেপ্টেম্বরে জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি ২০২০ সাল থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছিলেন।

Ads
Ads