আবারও শীর্ষে ঢাকা বিশ্বের বিষাক্ত নগরীর তালিকায়

  • ৩০-জানুয়ারী-২০২০ ১২:০৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বায়ু দূষণ সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর শীর্ষে অবস্থান করছে এখন ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ৩৭০। যা খুবই অস্বাস্থ্যকর।

মিয়ানমারের ইয়াঙ্গুন, পাকিস্তানের লাহোর, নেপালের কাঠমান্ডু, ভারতের দিল্লিকে ছাড়িয়ে সবার ওপরে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী। বাতাসের মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় বৃহস্পতিবার (৩০শে জানুয়ারি) এক নম্বরে রয়েছে ঢাকা। দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে এ শহর। এর আগেও, কয়েকবার তালিকায় প্রথম স্থানে ছিলো ঢাকা।

এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ৩৭০, যা খুবই বিপজ্জনক। আর, দুই নম্বরে থাকা ইয়াঙ্গুনের স্কোর ১৯৪, যা ঢাকার চেয়ে প্রায় অর্ধেক কম। তিনে থাকা নেপালের কাঠমান্ডুর স্কোর ১৯৩।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত। সেখানে বাংলাদেশের স্কোর ৩৭০।

Ads
Ads