জবিতে মহাসমারোহে সরস্বতী পূজা উদযাপন 

  • ৩০-জানুয়ারী-২০২০ ০১:২১ অপরাহ্ন
Ads

:: জবি প্রতিনিধি ::

প্রতিবছরের ন্যায় এবারও মহাসমারোহে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) তে একযোগে ৩৬টি বিভাগ সরস্বতী   পূজা উদযাপন করেছে। ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে দিনব্যাপী চলে এই আয়োজন। প্রত্যেকটি বিভাগ আলাদা আলাদা মন্ডপ করে বিদ্যার দেবী সরস্বতী পূজা করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রতিটি বিভাগের মন্ডপ গুলো ঘুরে দেখেন।

সারা দেশব্যাপী সরস্বতী পূজা চলছে আজ। সামগ্রিক এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ে্র প্রত্যেকটি বিভাগ নিজস্ব মন্ডপ সাজিয়ে নতুন রং দিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে। গত একসপ্তাহ ধরে চলছিল পূজা আয়োজন,  পূজার জন্য চাঁদা তোলা, দাওয়াত কার্ড তৈরী, বিভাগে বিভাগে দাওয়াত কার্ড বিতরন ইত্যাদি কাজেই ব্যস্ত ছিল বিভিন্ন বিভাগের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। সকাল থেকে চলমান আয়োজনে দুপুরের দিকে খাবারের ব্যাবস্থা করা হয় নিজ নিজ বিভাগ থেকে।

খোঁজ নিয়ে জানা যায়, কোন বিভাগ নিজেরাই নিজেদের মন্ডপ সাজাচ্ছে আবার কোন বিভাগ পেশাগত শিল্পীদের সাহায্যে তৈরী করেছে মন্ডপ। এই পেশাগত শিল্পীদের মধ্যে অধিকাংশই চারুকলা বিভাগের শিক্ষার্থী।

চারুকলা বিভাগের এক শিক্ষার্থী জানান, পূজার সময় আমাদের জন্য চুক্তিতে কাজ করাটা একদিকে যেমন আর্থিক সহায়তা অন্যদিকে নিজেদের চর্চার সুযোগও বটে।

সকাল থেকেই ক্যাম্পাস মুখরিত হয় দর্শনার্থী শিক্ষার্থীদের ভিড়ে। চারদিকে গানের লহমায় হঠাৎই একদল নাচতে নাচতে ক্যাম্পাস প্রদক্ষিন করে। খোঁজ নিয়ে দেখা যায়,নাচুনে এই দলটি বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। প্রত্যেকটি বিভাগই তাদের আয়োজনটি করার চেষ্টা করেছেন একটু ভিন্ন একটু ভাল করে এবং একটু শিল্পসম্মত ভাবে। সামর্থ্যরে মধ্যে প্রত্যেকটি বিভাগের আয়োজন ছিল অসাধারন এবং দৃষ্টিনন্দন।

অজ্ঞতার অন্ধকার থেকে জ্ঞানের আলো পেতে অসংখ্য ভক্ত ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা বিদ্যাদেবী সরস্বতীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ ও পূজা অর্চনা করেন। পুজা অর্চনা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

Ads
Ads