কোন নীতিমালায় পিএইচডি প্রদান করা হয়, জানতে চান হাইকোর্ট

  • ৪-ফেব্রুয়ারী-২০২০ ১১:২০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশ্ববিদ্যালয়গুলো কোন নীতিমালার আলোকে পিএইচডি প্রদান করে সেটি জানাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত বিষয়ে করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি এ কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্ট বলেন, টাকা দিয়ে পিএইচডি ডিগ্রি কেনা যায় না। যারা এসব করে তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নেয়া উচিত বলেও মন্তব্য করেন আদালত।

এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলো যত পিএইচডি ডিগ্রি দিয়েছে তা আগামী ৩ মাসের মধ্যে যাচাই-বাছাই করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

এর আগে, গত ২২ জানুয়ারি পিএইচডি ও সমমানের ডিগ্রি দেয়ার ক্ষেত্রে জালিয়াতি বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

একটি অনলাইনে প্রকাশিত নিউজ সংযুক্ত করে রিটে পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের (থিসিস) অনুমোদনের আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের ছাড়পত্র (এনওসি) নেয়ার বিধান করার নির্দেশনা চাওয়া হয়। রিটে শিক্ষাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহকে বিবাদী করা হয়েছিল।

Ads
Ads