'গণজাগরণের দিনগুলি' বইয়ের মোড়ক উন্মোচন

  • ৫-ফেব্রুয়ারী-২০২০ ০৮:২৬ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

গণজাগরণ সপ্তম বর্ষপূর্তিতে এ আন্দোলনের অন্যতম সংগঠক এফ এম শাহীন রচিত গ্রন্থ ‘গণজাগরণের দিনগুলি’ বইটির মোড়ক উন্মোচন হয়েছে।

বুধবার বিকাল ৪টায় বাংলা একাডেমির শামসুর রাহমান সভাকক্ষে বইটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব করেছে প্রকাশনা সংস্থা বাংলা জার্নাল। মূল আলোচক ছিলেন প্রজন্ম ৭১ এর সাবেক সাধারণ সম্পাদক ড. তৌহিদ রেজা নূর।

বই প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মাদ সামাদ বলেন, মুজিবীয় ধারার রাজনীতি সেটি একমাত্র মূল ধারার রাজনীতি।

  মূল ধারার পক্ষে আমাদের রাজনীতিকে প্রবাহিত করার জন্য এই বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

এছাড়া বইয়ে আরও কী কী সংযোজিত হতে পারে সে ব্যাপারে পরামর্শ দেন তিনি।

নাটোর ৪-আসনের সাংসদ আব্দুল কুদ্দুছ এমপি বলেন, ‘যুবসমাজ তখন যেভাবে আন্দোলিত হয়েছিল সেই গণজাগরণের স্মৃতিকে আবারও সামনে নিয়ে আসার জন্য এবং গভীরভাবে জানার জন্য এই বইটি রচিত হওয়া একটি চমৎকার উদ্যোগ।

 

 

ড. তৌহিদ রেজা নূর বলেন, ‘একাত্তরের দিনগুলি এবং গণজাগরণের দিনগুলি বইয়ের নামের সামঞ্জস্য থাকলেও পার্থক্য রয়েছে। একাত্তরের দিনগুলি বইটির একটি দিনপঞ্জি। সেখানেও দিন-তারিখের বর্ণনা করা আছে। গণজাগরণের দিনগুলি বই এর মধ্যেও দিন তারিখের বর্ণনা আছে তবে এর সাথে বিভিন্ন ধরনের রেফারেন্স যোগ হয়েছে। সেই তথ্যসূত্র বই দুটির পার্থক্যের মূল কারণ।

এর ফলে লেখক এর দিনপঞ্জি পাশাপাশি গবেষণাধর্মী একটি লেখা হিসেবে সেই শ্রমটা তাকে দিতে হয়েছে। সর্বোপরি বইটি সেই উদ্বেলিত সময়টার সাক্ষী দেবে। ’

 

উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কার্য নির্বাহী সংসদের সদস্য অ্যাড. সানজিদা খানমসহ গণজাগরণ মঞ্চের সংগঠক ও কর্মীবৃন্দ।

মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে একত্রিত করার উদ্বেলিত সময় শাহবাগের ‘গণজাগরণ মঞ্চ’। শাহবাগ গণজাগরণ আন্দোলনের উদ্বেলিত সময় আর স্মৃতি নিয়ে লেখা ‘গণজাগরণের দিনগুলি। ’

Ads
Ads