উদীচী জবি সংসদের ৬ষ্ঠ সম্মেলন

  • ১২-ফেব্রুয়ারী-২০২০ ০২:৩১ অপরাহ্ন
Ads

:: জবি প্রতিনিধি ::

‘বেজে উঠল কি সময়ের ঘড়ি, এসো তবে আজ বিদ্রোহ করি’-এই প্রতিপাদ্যে সাংস্কৃতিক সংগঠন উদীচী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের ৬ষ্ঠ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১২টায় জাতীয় সংগীত এবং জাতীয় পতাকা ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সদস্য ও বরেণ্য নাট্যব্যক্তিত্ত্ব শংকর সাওজাল। সম্মেলনের উদ্বোধনী পর্বের সভাপতিত্ব করেন ৬ষ্ঠ সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক ও উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের ৫ম কমিটির সাধারণ স¤পাদক নুর হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ এবং কথাসাহিত্যিক জাকির তালুকদার।

উদ্বোধকের আলোচনায় শংকর সাওজাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর ঐতিহ্য, গৌরবময় ইতিহাস এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চার স্মৃতিচারণ করেন। মুজিববর্ষ, ভাষার মাস সবমিলিয়ে অসাধারণ একটি সময়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে বলে তিনি উছ¡াস প্রকাশ করেন। এর পরপরই শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের কর্মী ও সদস্যরা গান ও নৃত্য পরিবেশন করেন। ভাষা আন্দোলনের তাৎপর্যপূর্ণ মাস, আগত বসন্ত ঋতু এবং সম্মেলন-এসব বিষয়ের সমন্বয়ে সাজানো হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। মধ্যাহ্ন বিরতির পর সংগঠনটির কার্যালয়ে সম্মেলন অধিবেশনে পূর্বের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি ঘোষনা করা হয়। এতে কেন্দ্রীয় সংসদের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কংকন নাগ এবং শরিফুল আহসান রিফাত। ৬ষ্ঠ সম্মেলনের মাধ্যমে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদে সভাপতি নির্বাচিত হয়েছেন অনিক সাহা সুমিত, সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন নুর হোসেন, মোশাহেদ মিলন, দেবাশীষ শর্মা।

সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন শ্রেয়শ্রী সরকার, যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে পেয়েছেন আহসান হাবীব (বিপু)। কোষাধ্যক্ষের দায়িত্ব পেয়ছেন মামদুদুর রহমান মুক্ত। চার সদস্য বিশিষ্ট স¤পাদক মন্ডলীতে আছেন মাসফিকুল হাসান টনি, তন্ময় প্রামানিক, ফতেহ আলী খান আকাশ এবং হালিমা আক্তার বৃষ্টি। সাত সদস্য বিশিষ্ট সদস্য পর্ষদে আছেন বাদল হোসেন বাদশা, ইমরান হোসেন, আকাশ কুন্ডু, কনক কুমার, রাকিবুল ইসলাম নিলয়, তুর্য নন্দী, মো. মেহেদী হাসান।

এছাড়াও জাতীয় পরিষদের সদস্য হিসেবে মনোনীত করা হয় নুর হোসেনকে। নির্বাচনী কমিটির (সাবজেক্ট কমিটি) প্রস্তাবনা সর্বসম্মতিক্রমে পাস হওয়ার পর নব গঠিত কমিটির সকলকে শপথ পাঠ করান বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় প্রতিনিধি কংকন নাগ।

Ads
Ads