এরদোগানের বক্তব্যের প্রতিবাদ: তুর্কি রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত

  • ১৮-ফেব্রুয়ারী-২০২০ ০৯:০৮ পূর্বাহ্ণ
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান পাকিস্তান সফরে গিয়েছিলেন। সে সময় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর ইস্যুতে বক্তব্য দিয়েছেন তিনি।  এই ঘটনার প্রতিবাদ জানাতে নয়াদিল্লিতে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত সরকার। 

তুর্কি রাষ্ট্রদূতকে দিল্লি সতর্ক করে বলেছে, এরদোগানের ওই বক্তব্যের জন্য দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর প্রভাব পড়বে।

তুর্কি রাষ্ট্রদূত সাকির ওজগান তরুণলারকে তলব করে ভারত সরকার বলেছে, কাশ্মীর ইস্যুতে প্রেসিডেন্ট এরদোগান যে বক্তব্য দিয়েছেন তাতে তার কাশ্মীরের চলমান দ্বন্দ্বের ইতিহাস বোঝার ব্যাপারে ঘাটতি আছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, এরদোগানের সাম্প্রতিক এই বক্তব্য ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে তুরস্কের হস্তক্ষেপের নতুন আরেকটি উদাহরণ যা দিল্লির কাছে একেবারেই অগ্রহণযোগ্য। তিনি জানান, ভারত কূটনৈতিকভাবে কঠোর পদক্ষেপ নিয়েছে।#

তুরস্কের প্রেসিডেন্ট গত বৃহস্পতিবার দু দিনের সফরে পাকিস্তান যান। সে সময় দেশটির জাতীয় সংসদের যৌথ অধিবেশনে দেয়া বক্তব্যে তিনি বলেন, জম্মু-কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করে ভারতের সঙ্গে রাজ্যটিকে একীভূত করে নেয়ার কারণে সেখানকার পরিস্থিতির অবনতি হয়েছে। 

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দেন এরদোয়ান। শুধু তাই নয়, কাশ্মীরের জনগণের সঙ্গে সম্পূর্ণভাবে সংহতি প্রকাশ করেন তিনি। 

প্রসঙ্গত, ভারত কাশ্মীরকে তার অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে।

Ads
Ads