মিরপুর ইংলিশ ভার্সন স্কুলে শহীদ দিবস পালিত

  • ২৪-ফেব্রুয়ারী-২০২০ ০৫:৫৩ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলা ভাষা বাঙালির রক্তের সাথে, মেধামননের সাথে এবং মায়ের মুখের সাথে মিশে আছে। কারণ রক্তের বিনিময়ে মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষায় প্রতিষ্ঠা, এ ভাষার মর্যাদা রক্ষা ও বাংলা ভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার নজির বিশ্বে আর নাই। তাই বিদেশি শক্তি যখন যারাই এদেশ শাসন করেছে তারা তাদের ভাষা এদেশ চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে কিন্তু পারে নাই বা তারা বাঙালীর মায়ের মুখের বাংলা ভাষাকে কেড়ে নিতে সক্ষম হয়নি। বাংলা মায়ের দামাল ছেলেরা ১৯৫২‘র একুশে ফেব্রুয়ারি পুলিশের বুলেট উপেক্ষা করে বুকের রক্ত দিয়ে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার দাবিতে পরিণত করে গেছেন। রাজধানীর মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় বক্তারা এসব কথা বলেন।

মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইয়াহিয়া খান রিজনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সাবেক অতিরিক্ত সচিব প্রণব চক্রবর্তী, বিশেষ অতিথি হিসেবে সাংবাদিক নঈম মাশরেকী, তথ্য মন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দিন আহমদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক মো. কামাল হোসেন, কবি ফরিদ ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

পৃথিবীতে বিদ্যমান ভাষা সাম্রাজ্যবাদকে একটি ভয়ঙ্কর বিষয় উল্লেখ করে আলোচনাসভায় বক্তারা বলেন, একাত্তরের আগে এ ভূখন্ড পাকিস্তানি, ইংরেজ, মোগল এবং এরও আগে বাইরের শক্তি শাসন করেছে। তারা প্রত্যেকেই তাদের ভাষা চাপানোর চেষ্টা করেছে কিন্তু পারেনি। উচ্চতর শিক্ষায় এবং উচ্চ আদালতে বাংলা ভাষা প্রবেশাধিকারের ওপর গুরুত্বারোপ করেন বক্তারা। এর আগে ভোরবেলায় শহীদ দিবস উপলক্ষে মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা প্রভাতফেরীতে অংশ নিয়ে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গনে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে। এরপর প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পাঁচটি গ্রুপে বিভক্ত হয়ে হাতের লেখা প্রতিযোগিতা ও দুটি গ্রুপে কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। আলোচনাসভা শেষে প্রধান অতিথি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Ads
Ads