দিল্লিতে সহিংসতার প্রতিবাদে জবিতে বিক্ষোভ 

  • ১-মার্চ-২০২০ ১২:২০ অপরাহ্ন
Ads

:: জবি প্রতিনিধি ::

ভারতের দিল্লীতে সংখ্যালঘু মুসলমানদের উপর হামলা, ধর্মীয় স্থাপনায় হামলা ও ভাংচুরের ঘটনায় বিক্ষোভ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এছাড়াও সমাবেশে মুজিববর্ষে নরেন্দ্র মোদির বাংলাদেশে আসার বিরোধিতা করেছেন তারা।

রবিবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শান্ত চত্বরে এসে মিছিলটি শেষ হলে এতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বক্তব্যে দিল্লীতে মুসলমানদের উপর হামলার কঠোর সমালোচনা করা হয়। এসময় মুজিববর্ষে বাংলাদেশে নরেন্দ্র মোদির আগমনের তীব্র প্রতিবাদ জানায় তারা।

সমাবেশে ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান মিশু বলেন, ভারতে এরকম একটা সাম্প্রদায়িক হামলার পড়েও অসাম্প্রদায়িকতার বাংলাদেশে শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকীতে যদি মোদিকে আনা হয় তাহলে ছাত্র সমাজ অবশ্যই কথা বলবে।

মিছিল শেষে সমাবেশের বক্তৃতায় পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তওসিব মাহমুদ সোহান বলেন, উত্তর দিল্লির এ সহিংসতায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে। এটি বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য আশঙ্কাজনক। তাই বাংলাদেশ সরকারকে আহ্বান জানাই, অবিলম্বে ভারতীয় হাইকমিশনারকে তলব করে এ হামলার কারণ জানতে চাওয়া হোক। আর মুজিব শতবর্ষে নরেন্দ্র মোদির নিমন্ত্রণপত্র বাতিল করা হোক। না হলে দেশের জনগণই মোদিকে প্রতিহত করবে। আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রাখতে হবে।

Ads
Ads