এই প্রথম তালেবান নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সংলাপ!

  • ৪-মার্চ-২০২০ ০৭:৪১ পূর্বাহ্ণ
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট আফগানিস্তানের তালেবান নেতার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারাদারের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলে জানা গেছে। 

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহেল শাহিন এ খবর জানিয়েছেন।  

সোহেল শাহিন বলেছেন, ট্রাম্প ৩০ মিনিটেরও বেশি সময় ধরে মোল্লা বারাদারের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, টেলিফোন আলাপে মোল্লা বারাদার ট্রাম্পকে বলেন, যুক্তরাষ্ট্র যদি সম্প্রতি স্বাক্ষরিত শান্তি চুক্তি মেনে চলে তাহলে ওয়াশিংটনের সঙ্গে তালেবানের ইতিবাচক সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার সবার স্বার্থ রক্ষা করবে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট টেলিফোনালাপ শেষে তালেবানের উপ প্রধান মোল্লা বারাদারের সঙ্গে নিজের কথোপকথনকে ফলপ্রসূ বলে বর্ণনা করেন।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় এই টেলিফোনালাপের খবর জানিয়ে একটি ছবি প্রকাশ করেছেন। সেই ছবিতে মোল্লা বারাদারসহ অন্যান্য তালেবান নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলজাদকেও দেখা যাচ্ছে।

ওই ছবির কোনো ক্যাপশান না থাকলেও ধারণা করা হচ্ছে, এটি ট্রাম্পের সঙ্গে তালেবান নেতার টেলিফোনালাপের মুহূর্তের দৃশ্য।

গত শনিবার মার্কিন সরকার তালেবানের সঙ্গে চুক্তি করেছে। ১৯ বছরের দীর্ঘ যুদ্ধ অবসানের লক্ষ্যে এই চুক্তিটি করা হয়। চুক্তি সইয়ের অনুষ্ঠানে আফগান সরকারের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। চুক্তিতে যুক্তরাষ্ট্রের পক্ষে খালিলজাদ এবং তালেবানের পক্ষে মোল্লা বারাদার সই করেন।

এদিকে, ওই চুক্তির গ্রহণযোগ্যতা ও বৈধতা নিয়ে যেমন প্রশ্ন রয়েছে তেমনি চুক্তির পর আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হবে তারও কোনো নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না।

অনেকে আশঙ্কা করছেন যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পর তালেবান এবং আফগান সেনাদের মধ্যে নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়বে।

Ads
Ads