‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০ পেলেন উদয় হাকিম

  • ৬-মার্চ-২০২০ ০৪:০৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’ পেয়েছেন লেখক, সাংবাদিক, আবৃত্তিশিল্পী এবং করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমসহ সাহিত্যের একুশ ব্যক্তিত্ব। ‘রহস্যময় আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিম এই পুরস্কার পেলেন। শুক্রবার (৬ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে উদয় হাকিমের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সৈয়দ মার্গুব মোর্শেদ ও ড. অরূপ রতন চৌধুরী তার হাতে এই পুরস্কার তুলে দেন। বিশাল বাংলা প্রকাশনী এই পুরস্কার দেয়।
পুরস্কার পাওয়ার পর অনুভূতি জানতে চাইলে উদয় হাকিম বলেন, 'পুরস্কার সব সময়ই সম্মানের। লেখক হিসেবে আমার দায়িত্ব আরো বাড়লো। ভ্রমণ সাহিত্য আমার প্রিয় বিষয়। ভ্রমণ সাহিত্য আমার আগামী দিনের লেখার প্রধান উপজীব্য।'

উদয় হাকিম ছাড়াও আরও ২১ জনকে ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’ দেওয়া হয়েছে। ‘পূর্ণ ছবির মগ্নতা’ বইটির জন্য সেলিনা হোসেন, ‘নিষিদ্ধ প্রেমপুরী’ গল্পগ্রন্থের মমতা নূর, ‘আকাশ আমার ভরলো আলোয়’ বইটির জন্য অভিনয়শিল্পী ও লেখক সৈয়দ হাসান ইমাম, ‘স্মৃতি কথা’ বইটির জন্য সুজাতা, ‘হ্যাঁ’ উপন্যাসের জন্য কথাশিল্পী মোহিত কামাল, ‘মানবাধিকার’ বইটির জন্য কলামিস্ট ও কথাসাহিত্যিক আসিফ নজরুল, ‘সব ভূত’ বইটির জন্য আহসান হাবীব, ‘তোমার মন বাড়ি’ বইটির জন্য সাংবাদিক ও গল্পকার তুষার আব্দুল্লাহ, ‘একাত্তরের অজানা অধ্যায় এক খলিফার বয়ান’ বইটির জন্য নূরে আলম সিদ্দিকী, ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ বইটির জন্য লেখক এবং চলচ্চিত্র সমালোচক অনুপম হায়াত, ‘শুদ্ধাচার’ বইটির জন্য মহাজাতক, ‘প্রবচন গুচ্ছ’ বইটির জন্য সৈয়দ আবুল হোসেন, ‘রহস্য আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিম, ‘পরেশের বউ’ বইটির জন্য প্রচ্ছদ শিল্পী ও কথাকার ধ্রুব এষ, ‘শায়ানের যাদুর পাখি’ বইটির জন্য মাহাবুবা চৌধুরী, ‘বিউটি বোডিং এর সেই আড্ডা’ বইটির জন্য পিয়াস মজিদ, ‘দেহ বন্টন বিষয়ক দ্বিপাক্ষীয় চুক্তিনামা স্বাক্ষর’ বইটির জন্য মারজুক রাসেল, ‘যে কিংদন্তীরশেষ নেই’ বইটির জন্য রাসেল আশিকি, ‘আবর্তন’ বইটির জন্য শেলী জামান খান, ‘গুরু বচন’ বইটির জন্য শিখা চৌধুরী এবং শানরেই দেবী শানু সমরেশ বসু সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন।
অনুষ্ঠান পরিচালনা করেন চিত্রপরিচালক ও লেখক শহীদুল হক খান।

সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব‌্য রাখেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রাহাত খান, সুজাতা, ড. অরূপ রতন চৌধুরী, এস এম মহসীন, শেখ সাদী খান প্রমুখ।

প্রসঙ্গত, উদয় হাকিমের ভ্রমণসাহিত্য ‘রহস্যময় আদম পাহাড়’ বইটি শ্রীলঙ্কার অন্যতম দর্শনীয় স্থান অ্যাডাম’স পিককে উপজীব্য করে লেখা। এ নিয়ে লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়ালো ৭টি। ‘রহস্যময় আদম পাহাড়’ বইটি রকমারি ডটকমে পাওয়া যাচ্ছে।

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে। এখান থেকে পাঠক লেখকের আরেকটি জনপ্রিয় ভ্রমণকাহিনি ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’ কিনতে পারবেন। ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ৩০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন বাইজিদ আহমেদ।

বহু গুণে গুণান্বিত উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাস করে তিনি দৈনিক প্রথম আলো, আমার দেশ, কালের কণ্ঠ, চ্যানেল আই ও সিএসবি টিভিতে ১২ বছর সাংবাদিকতা করেছেন।

২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম ও ট্যুরিজম বাংলা ডটকম এর উপদেষ্টা সম্পাদক হিসেবে কাজ করছেন।

খেলাধুলা, ভ্রমণ এবং আবৃত্তি বিষয়ে উদয় হাকিমের আগ্রহ এবং অংশগ্রহণ রয়েছে। ইতোমধ্যেই তিনি ইংল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন।

ছোটবেলা থেকেই তিনি লেখালেখি করছেন। ৭টি প্রকাশিত বইয়ের পাশাপাশি তার লেখা প্রবন্ধ-নিবন্ধ এবং ভ্রমণকাহিনি বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। জীবনমুখী বাংলা গানের শিল্পী নচিকেতা সম্প্রতি তার লেখা গান নিয়ে এ্যালবাম করেছেন।

সাফল্যে গাঁথা জীবনের অধিকারী উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক। এ ছাড়া উদয় হাকিম এফবিসিসিআই-এর সদস্য, জাতীয় প্রেসক্লাব এবং টাঙ্গাইল প্রেসক্লাবের সহযোগী সদস্য এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।

Ads
Ads