‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার ২০২০’ পেলেন কবি মমতা নূর

  • ৭-মার্চ-২০২০ ০৩:২৪ অপরাহ্ন
Ads

:: নিজস্ব প্রতিবেদক ::

কবি ও সাহিত্যিক মমতা নূরকে দেয়া হলো  ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’। শুক্রবার (৬ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ পুরস্কার দেয়া হয়। ‘নিষিদ্ধ প্রেমপুরী’ গল্পগ্রন্থের জন্য তার হাতে এ পুরস্কার তুলে দেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ ও ড. অরূপ রতন চৌধুরী।

বর্তমান সময়ের চিরায়ত প্রথা ভেঙে বর্তমান সময়ের প্রসিদ্ধ কবি ও সাহিত্যিকদের লেখা বই বাছাই করে, ‘বিশাল বাংলা প্রকাশনী’ নামের একটি সংগঠন। নিজেদের উদ্যোগে এসব বই সংগ্রহ করে প্রাথমিক ভাবে ৫০ ও পরে সেখান থেকে লেখার মান যাচাই-বাছাই করে লেখক মমতা নূরসহ ২১ জন লেখক-কবি-সাহিত্যিককে দেয়া হয় এ অনন্য স্বীকৃতি। 

অন্যান্য  পুরস্কারপ্রাপ্তরা হলেন, সৈয়দ হাসান ইমাম, সেলিনা হোসেন, সুজাতা আজিম, মোহিত কামাল, আসিফ নজরুল, আহসান হাবিব, নূরে আলম সিদ্দিকী, মাহবুবা চৌধুরী, উদয় হাকিম, রাসেল আশিকী, ড. অরূপ রতন চৌধুরী, শানারেই দেবী শানু, পিয়াস মজিদ, মাহবুবা লাকী, মোহাম্মদ ইকবাল, সেলি জামান খান, প্রকৌশলী ফারহানা ইয়াসমিন, শিখা চৌধুরী, জেসমিন চৌধুরী ও ওয়াসিম হক।

অনুষ্ঠান পরিচালনা করেন চিত্রপরিচালক ও লেখক শহীদুল হক খান। সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রাহাত খান, ড. অরূপ রতন চৌধুরী, এস এম মহসীন ও শেখ সাদী খান।

Ads
Ads