মেরিনার্স সোসাইটি ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন নৌমন্ত্রী

  • ১৪-Oct-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আদর্শহীন শিক্ষা, আদর্শহীন রাজনীতি, আদর্শহীন রাষ্ট্র পরিচালনা দেশ ও জনগণের কল্যাণ করতে পারে না। আমরা একটি আদর্শের ভিত্তিতে দেশ স্বাধীন করেছিলাম। সেই আদর্শ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর আদর্শকে সামনে নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। কোটার নামে যারা মুক্তিযোদ্ধাদের অসন্মান করছে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

রোববার (১৪ অক্টোবর) রাতে রাজধানীর বারিধারার ‘জে’ ব্লকে বাংলাদেশি মেরিনারদের সংগঠন বাংলাদেশ মেরিনার্স সোসাইটির ২০ তলা বিশিষ্ট নিজস্ব ভবন ‘বিএমএস টাওয়ার’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জমকালো এ অনুষ্ঠানে নৌ-পরিবহন সচিব আবদুস সামাদ, পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম, নৌ-পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলামসহ উচ্চপদস্থ কর্মকর্তা ও বিপুল সংখ্যক মেরিনার উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মেরিনার্স সোসাইটির সভাপতি এবং কর্ণফুলী শীপ বিল্ডার্সের সত্ত্বাধিকারী ইঞ্জিনিয়ার এম এ রশিদ।

বিএমএস টাওয়ার নির্মাণের জন্য ১০ কাঠার এ প্লটটি তিনিই (এম এ রশিদ) অনুদান হিসেবে মেরিনারদের দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, মেরিনার্স সোসাইটির বর্তমান দেড় হাজার সদস্য এবং আগামীতে যারা এ সোসাইটির সদস্য হবেন তারা এ ভবনের সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন। নির্মিতব্য এই ভবনে থাকবে পাঠাগার, কনফারেন্স হল, মিটিং রুম, ট্রেনিং রুম, অফিসরুম, ব্যায়ামাগার, সুইমিংপুল, বিনোদন সেন্টার, শপিং সেন্টার, রেস্টহাউজ, রেস্টুরেন্ট, স্টুডিও-অ্যাপার্টমেন্ট, মেরিটাইম মিউজিয়াম, হেলথ সেন্টার, হেল্প সেন্টার, উপাসনালয় ও কার পার্কিং।

ভবনের ছাদের উপরে থাকবে মনোরম সিটিভিউ গ্রিন গার্ডেন ও পেডেস্টাল-বাইনোকুলারসহ অবজারভেশন ডেক। প্রতিটি মেরিনার্স অর্গানাইজেশনের জন্য এই কমপ্লেক্সে সকল ধরনের সুযোগ-সুবিধাসহ নির্ধারিত আয়তনের অফিস স্পেস থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেরিনার্স সোসাইটির সভাপতি ইঞ্জিনিয়ার এম এ রশিদ বিভিন্ন সময়ে সোসাইটির কল্যাণমূলক কাজের সংক্ষিপ্ত তথ্য তুলে ধরে বলেন, আগামী দিনগুলোতে মেরিনারদের সুখে-দুঃখে আমরা পাশে থাকবো।

তিনি জানান, বর্তমানে মেরিনার্স সোসাইটি কর্মসংস্থান, বিদেশে আটক মেরিনারদের দেশে প্রত্যাবর্তন, মেরিনারদের বিপদে আর্থিক সহায়তা, ফিলিপাইনে আটক মেরিনারদের দেশে প্রত্যাবর্তন ও মেরিনারদের উচ্চ শিক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

এম এ রশিদ মেরিনারদের বেশ কিছু সমস্যা তুলে ধরে তা সমাধানে সরকারের সহযোগিতা কামনা করেন। বিশেষ করে মেরিনারদের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি ও কর্মস্থলে নানা হয়রানির বন্ধে সোসাইটি কাজ করবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেরিনার্স সোসাইটির সিনিয়র সহ-সভাপতি মোখলেসুর রহমান ঢালী, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রইসউদ্দীন, আজীবন সদস্য এম এ বাতেন প্রমুখ। 

Ads
Ads