নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল: এমপি মনির

  • ৬-Aug-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

যশোর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল।তিনি বলেন, নারী সমাজের অগ্রসরতায় বিস্ময়কর সফলতা অর্জনের ফলে বাংলাদেশ আজ নারীর ক্ষমতায়নে বিশ্বের বুকে রোল মডেলে পরিণত হয়েছে। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে। একজন শেখ হাসিনার জন্ম হয়েছিল বলেই নারী উন্নয়নসহ সকল ক্ষেত্রে উন্নয়নের জোয়ার বইছে।
 
মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় যশোরের ঝিকরগাছা উপজেলা পরিষদ সভাকক্ষে উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্পের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের যাত্রা শুরু হয় স্বাধীনতার পর থেকে। এ সময়ই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নারী উন্নয়নের ক্ষেত্রে নীতিগত ও প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গৃহীত হয়।
 
নারী উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, কর্মজীবী নারীদের সন্তানের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন, দুঃস্থ নারীদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন, তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ এবং উৎপাদিত পণ্য সামগ্রী মধ্যসত্ত্ব ভোগীদের কোনোরকম হস্তক্ষেপ ব্যতীত বাজারজাতকরণে মেগা শপিংমল প্রতিষ্ঠা করেছে বর্তমান সরকার।
 
এমপি মনির দরিদ্র বিধবা এবং দুস্থ নারীদেরকে মাসিক ভাতা আগের তুলনায় বৃদ্ধি করা হয়েছে উল্লেখ করে বলেন, ভিজিডি কর্মসূচির আওতায় সারাদেশের নারীদের চাল প্রদান করার মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এছাড়া বিধবা ও স্বামী নিগৃহীত ভাতা, মাতৃত্বকালীন ভাতা, নারীর দারিদ্রতা হ্রাস সামাজিক নিরাপত্তা নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্য বয়স্ক ভাতা, আত্মকর্মসংস্থানমূলক সহায়তা প্রদানের জন্য এককালীন আর্থিক সহায়তা প্রদান ও দুস্থ মহিলাদের আইনগত সহায়তা দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে আরো দৃষ্টান্ত রাখবে বলে আশা প্রকাশ করেন এই সংসদ সদস্য।
 
ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম-নিবন্ধক মো. খাইরুজ্জামান, জেলা সমবায় অফিসার এসএম মঞ্জুরুল হক উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুল, সাধারণ সম্পাদক মুছা মাহামুদ, জেলা পরিষদ সদস্য ইকবাল আহমেদ রবি, উপজেলা কৃষি অফিসার দিপঙ্কর কুমার। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় অফিসার রনজিত কুমার দাস।
 
উল্লেখ্য, ঝিকরগাছা উপজেলা সমবায় কার্যালয়ের আওতায় উক্ত প্রকল্পে মোট ৫০জন নারীর হাতে প্রতিজনকে ১ (এক) লাখ ২০ হাজার টাকার চেক তুলে দেয়া হয়।

Ads
Ads