উন্নয়নের রোলমডেল চৌগাছার পাশাপোল ইউনিয়ন

  • ৬-Aug-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

উন্নয়নের রোল মডেল যশোরের চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়ন। ইউনিয়নটি চৌগাছা উপজেলা সদর থেকে ৯ কিলোমিটার দক্ষিণাংশে অবস্থিত। এখান থেকে জেলার ঝিকরগাছা উপজেলা সদরের দুরত্ব ১২ কিলোমিটার। চৌগাছা-ত্রিমোহিনী সড়কটি পাশাপোল বাজারের ভিতর দিয়ে চৌগাছা উপজেলা সদরে যুক্ত হয়েছে। ঝিকরগাছা-চৌগাছা নির্বাচনী এলাকার এই ইউনিয়নটি নানা কারণে গুরুত্বপূর্ণ।

অভূতপূর্ব উন্নয়নের ধারাবাহিকতায় ইউনিয়নটি হতে পারে অন্য ইউনিয়নের জন্য অনুকরণীয়-অনুসরণীয়। ইউনিয়নটি ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়নের আওতায় এসেছে। শিক্ষা ও সড়ক যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন ঘটেছে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও স্বাস্থ্যসেবার সুবিধা পাচ্ছেন ইউনিয়নটির ৩০/৩৫ হাজার বাসিন্দা। পাশাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ তার ইউনিয়নের এসব উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, ‘আমার ইউনিয়নের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখা সম্ভব হয়েছে চৌগাছা-ঝিকরগাছা আসনের সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির মহোদয়ের আন্তরিক সহযোগিতায়। 

গতকাল মঙ্গলবার সকালে পাশাপোল বাজারে তার অস্থায়ী কার্যালয়ে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, স্বদিচ্ছা ও আন্তরিকতা থাকলে অবশ্যই উন্নয়ন সম্ভব। তিনি বলেন, কমিউনিটি হেল্থ’র মাধ্যমে গরীব অসহায় রোগিদের পাশাপাশি সাধারণ মানুষ চিকিৎসাসেবা পাচ্ছেন। তিনি বলেন, ইউনিয়নের ৯টি ওয়ার্ডে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম চালু রয়েছে। তথ্যপ্রযুক্তির বদৌলতে ইউনিয়নের বিপুল সংখ্যক জনগোষ্টি ই-সেবার সুফল ভোগ করছেন।

তিনি ২ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ৪তলা বিশিষ্ট নবনির্মিত পাশাপোল আমজামতলা মডেল কলেজটি শিক্ষার উন্নয়ন অগ্রযাত্রার তার ইউনিয়নের মাইলফলক বলে দাবি করেন। তিনি জানান, দশপাখিয়া বাজার থেকে ধূলিয়ানী মোড়, জামতলা হতে বুড়িন্দিয়া, দশপাখিয়া হারুনের মোড় থেকে গোপিনাথপুর, খলশি বাজার থেকে বুড়িন্দিয়া, রঘুনাথপুর কাশেম চেয়ারম্যানের কবর থেকে বুরিন্দিয়া গ্রাম, রানীয়ালী বাজার থেকে সুরেশ্বরকাটি, মালিগাতি বাজার থেকে শেখপাড়া এবং দশপাখিয়া বাজার থেকে কুলিরমোড় পর্যন্ত পাকাসড়ক নির্মাণ ইতোমধ্যে শেষ হয়েছে। এসব প্রকল্প শেষ হওয়ায় গোটা ইউনিয়ন সড়ক যোগাযোগের আওতায় এসেছে উল্লেখ করেন চেয়ারম্যান।

অগ্রাধিকার ভিত্তিক তালিকাভুক্ত ও টেন্ডার হওয়া রানীয়ালি চেয়ারম্যান মোড় থেকে বড়গোবিন্দপুর সড়ক প্রকল্পটি সংশ্লিষ্ট ঠিকাদারের দায়িত্বহীনতার কারণে শুরু হয়নি বলে ক্ষোভের সাথে জানান চেয়ারম্যান সবুজ। তিনি আরো জানান, পাশাপোল বাজার থেকে দশপাখিয়া বাজার, বাড়িয়ালী জামতলা থেকে কদমতলা পর্যন্ত এবং উজিরপুর আমজামতলা থেকে বাড়িয়ালি হাফেজিয়া মাদরাসা পর্যন্ত সড়ক নির্মাণ চলমান রয়েছে।  

তিনি জানান, তার ইউনিয়নে ৪টি হাইস্কুল, একটি বেসরকারি এতিমখানা, একটি দাখিল মাদরাসা, অসংখ্য মসজিদসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান রয়েছে। কৃষি অর্থনীতির ক্ষেত্রে এই জনপদের কৃষক ভাইদের রয়েছে অনন্য ভূমিকা। ঐতিহাসিক কপোতাক্ষনদ অববাহিকায় গড়ে উঠা উর্বর কৃষি জনপদখ্যাত এখানকার উৎপাদিত ধান, পাটসহ শিম, পটল, উচ্ছে সবজির অন্যান্য স্থানে ব্যাপক কদর রয়েছে। 

Ads
Ads