মেধার স্বীকৃতি স্বরুপ জাককানইবি’তে ১২ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

  • ৭-Oct-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

:: জাককানইবি প্রতিনিধি :: 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রয়াণ দিবস উপলক্ষে আজ সোমবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘কবি নজরুল শুধু কবি ছিলেন না, তিনি ছিলেন বহুমূখী প্রতিভার অধিকারী’ ।

প্রধান অতিথি বলেন, ‘কবির লেখা যতই পড়ি, ততই তাঁর প্রেমে পড়ি। তবে কবির লেখা শুধু পড়লেই হবে না, তাঁর আদর্শকে ধারণ করতে হবে। কবি তাঁর লেখায় যা বলেছেন, তাঁর জীবনেও তিনি তাই করেছেন। তাঁর সেই আদর্শকে ধারণ করতে পারলেই কেবল তাঁকে সম্মান করা হবে। আমি বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ হতে কবির বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। একইসাথে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র আত্মার প্রতিও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। বঙ্গবন্ধু কবি নজরুলকে জাতীয় কবির মর্যাদা না দিলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বই থাকত না।’

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. সুব্রত কুমার দে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সুজিত সরকার এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম। 

অনুষ্ঠানে সভাপতির আসন গ্রহণ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন।

আলোচনা সভায় ‘নজরুল-সত্তার রূপান্তর: কাব্য থেকে সংগীত’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সঙ্গীত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. রশিদুন্ নবী। 

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ বৃত্তি প্রদান করা হয়। ২০১১-২০১২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) নিয়মিত শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় প্রথম স্থান অধিকারকারী ১২ জন শিক্ষার্থীকে বৃত্তি ও সনদপত্র প্রদান করা হয়। 

বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী যথাক্রমে কলা অনুষদের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের রওনক জাহান, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ফারজানা আক্তার, সঙ্গীত বিভাগের উর্মিলা ভৌমিক, চারুকলা বিভাগের তাসনোভা শারমিন,  থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অপরূপা হাজং; বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সৈয়দ জেনিথ রায়হান ও মো. হাবিবুর রহমান; সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের কাওসার জাহান, লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগের আফরোজা ইসলাম লিপি; ব্যবসায় প্রশাসন অনুষদের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের মোছা. তানিয়া সুলতানা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের বিথী রানী আইচ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সাজন সাহা’কে ‘ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ বৃত্তি’ প্রদান করা হয়। 

অনুষদ ভিত্তিক বৃত্তি সমূহ হচ্ছে: কলা অনুষদ-প্রমীলা বৃত্তি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ-কাজী সব্যসাচী বৃত্তি, সামাজিক বিজ্ঞান অনুষদ- কাজী অনিরুদ্ধ বৃত্তি এবং ব্যবসায় প্রশাসন অনুষদ-বুলবুল বৃত্তি। ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ গত ২০১৫ সাল থেকে এই বৃত্তি প্রদান করা হচ্ছে। সবশেষে সঙ্গীত বিভাগের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।

Ads
Ads