সাব্বিরের ব্যর্থতার কারণ জানালেন ম্যানেজার ফাহিম!

  • ২৮-Jul-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

জাতীয় দলে দীর্ঘসময় ধরে ব্যাটিং করলেও ছন্দে ফিরতে ব্যর্থ হচ্ছেন বাংলাদেশ দলের ডানহাতি ব্যাটসম্যান সাব্বির রহমান। তার উপর ব্যক্তিগত জীবনে বেশ কিছু বিতর্কিত ঘটনায় জড়িয়েছে তার নাম। আর এসবের প্রভাব তার ক্রিকেট ক্যারিয়ারে বেশ আঘাত করছে বলেই মনে করেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের ম্যানেজার নাজমুল আবেদীন ফাহিম।

তবে এসব চিন্তা ভাবনা দূরে রেখেই সাব্বিরকে সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দিলেন তিনি। একই দিক দিয়ে ক্রিকেটারদের আরো শক্ত মানসিকতার অধিকারী হতে হবে বলেই জানিয়ে দিলেন তিনি। আজ রবিবার সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে এমনটিই জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘একটা ক্রিকেটার যখন আন্তর্জাতিক বা উচ্চ কোন জায়গায় খেলবে তখন তার মানসিক ভাবে আরও শক্ত হতে হবে, ধৈর্যশীল হতে হবে। তার ব্যক্তিগত জীবনের কারণেই হোক, বা সম্প্রতি সে যেসব ঘটনার মুখোমুখি হচ্ছে, তাতে তার মানসিকভাবে ভাল থাকার কথা না। এ কারণেই সে বাড়তি চাপে আছে। সাব্বির কেমন ক্রিকেটার আমরা জানি, কিন্তু এসব মুখোমুখি হওয়া তার জন্যে কষ্ট হয়ে যাচ্ছে।’

পাশাপাশি সাব্বিরের এমন পারফরম্যান্সের আরেকটি কারণ জানিয়েছেন ফাহিম। তার তা হল সাব্বিরের পজিশন। একেক সময় একেক পজিশনে ব্যাট করতে হয় সাব্বিরকে। এর ফলে সাব্বির দলে কোনো সুযোগ তৈরি করতে পারছেন না বলেই মনে করছেন ফাহিম।

তিনি বলেন, ‘এছাড়া আরেকটা কারণ আছে তা হচ্ছে সাব্বির ওই পরিবেশ পায়নি বেড়ে ওঠার। মানে সে কখনো তিনে নেমেছে, আবার কখনো ছয়ে নেমেছে । কখনো গুরুত্ব বেশী পেয়েছে, কখনো একেবারেই গুরুত্ব পায়নি। সব মিলিয়ে সে আদর্শ কোন অবস্থায় ছিল না। তবে আমি আশা করেছিলাম সে তার সুযোগ কাজে লাগাবে এবং আরও ভাল ক্রিকেট খেলবে।’

Ads
Ads