ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে?

  • ৩০-Jul-২০১৮ ০৬:০০ অপরাহ্ন
Ads

::ক্রীড়া ডেস্ক::
আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি২০ সিরিজ। এদিকে, আগস্ট মাসের প্রথম দিনেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। খেলাটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে।

টাইগার মূল একাদশের বেশ কয়েকটি জায়গা নিয়ে কোনো দুশ্চিন্তা না থাকলেও, ওপেনিং নিয়ে প্রতি সিরিজের আগেই চিন্তায় পড়তে টিম ম্যানেজমেন্টকে। এবারও একই দশা। তামিম বাদে ওপেনার হিসেবে স্কোয়াডে আছেন সৌম্য সরকার এবং লিটন দাস।

ওপেনিং এ তামিম ইকবাল যে অটো চয়েস এটা কাউকে বলে দিতে হবেনা। ফিট থাকলে এবারও ওপেনিং এ দেখা যাবে দেশসেরা ওপেনারকে। ওপেনিং এ তামিমের পার্টনার কে হবেন সৌম্য সরকার না লিটন দাস। বর্তমানে অন্য ফরম্যাটে খুব ভালো ফর্মে না থাকলেও, টি-টোয়েন্টিতে সৌম্যর ব্যাট ভালই হাসছে ইদানীং। তবে পাওয়ার প্লে’তে দ্রুত রান তোলার ক্ষেত্রে লিটন দাসকেও খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট।

তাই সৌম্য না লিটন- এমন প্রশ্নে সমর্থকদের চিন্তার শেষ নেই।

ওয়ানডে সিরিজের আগে খেলা একমাত্র প্রস্তুতি ম্যাচে দারুণ খেলেছিলেন লিটন। ৭০ রানের এক ঝকঝকে ইনিংস খেলে সেই ম্যাচে দলকে জিতিয়েছিলেন। কিন্তু ওয়ানডে সিরিজে একটি ম্যাচেও একাদশে জায়গা পাননি। তবে লিটনের টি২০ রেকর্ড খুব একটা ভালো নয়। পরিসংখ্যান বলছে, ২০১৫ সালে টি২০ অভিষেকের পর থেকে ১২ ম্যাচ খেলে মাত্র ১৯৬ রান করেছেন লিটন। গড় ১৬.৩৩। স্ট্রাইক-রেট ১২৪.৮৪। নেই কোনো ফিফাটি। চল্লিশোর্ধ ইনিংসও আছে মাত্র একটি। তাই টি২০’র নিরিখে নিতান্তই পিছিয়ে পড়া ব্যাটসম্যান লিটন। তবে লিটনের সাম্প্রতিক ফর্ম ভালো। 

অন্যদিকে, টেস্ট ও ওয়ানডেতে বাজে ফর্মে থাকলেও টি২০’তে বেশ ভালো ফর্মে আছেন সৌম্য। ২০১৭ সাল থেকে টি২০’তে সৌম্যর ব্যাট থেকে তিরিশোর্ধ ইনিংস এসেছে ৭টি। যার মধ্যে একটিকে অর্ধশতকে পরিণত করেন এই বাঁহাতি। আর ক্যারিয়ারে সৌম্যর সংগ্রহ ৩৫ ম্যাচে ৬৫৩ রান। স্ট্রাইক-রেট  ১২৪.৩৮। তবে সৌম্যে বল হাতেও বেশ কার্যকর। যা নিদাহাস ট্রফিতে দেখা গেছে। বিপদের সময় রানের চাকা থামাতে পারেন এই পার্টটাইম মিডিয়াম পেসার।

লিটন ওপেনার হিসেবে নতুন নন। লিটন ওপেনিংয়ে নামলে অফ স্পিন ও পেস দিয়ে শুরু করবে ব্যাপারটা সেরকম নাও হতে পারে। আবার ওপেনিং করলে দেখা যাবে পেস বোলিংয়ের সঙ্গে অফ স্পিনার নিয়ে আসা হয়েছে। যে কারণে সিদ্ধান্তটা নিতে দোটানার মধ্যে রয়েছে টিম ম্যানেজমেন্ট। শেষ পর্যন্ত কি সিদ্ধান্ত হয় সেটাই দেখার বিষয়। তবে যতদূর মনে হচ্ছে, তামিমের সঙ্গে লিটন দাসের ওপেন করার সম্ভাবনাই বেশি।

Ads
Ads