অ্যালঝাইমা থেকে রক্ষা পেতে যা করবেন

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৩:০৯ পূর্বাহ্ণ
Ads

এক সময়ে অনেক কথাই মনে রাখতে পারতেন আর এখন যেন একটু আগের কথাও ভুলে যাচ্ছেন। এমন বৈষম্য কেন হয় হঠাৎ? বৃদ্ধ বয়সে পৌঁছনোর পরেও অনেকেরই স্মৃতিশক্তি তরুণদের মতই থাকে খুব একটা পরিবর্তন হয় না। আর অনেকে একটু বয়স হলেই ভুলতে শুরু করেন অনেক কথা ও বিষয় যাকে বলে অ্যালঝাইমা।

যুক্তরাষ্ট্রের রশ অ্যালঝাইমার্স ডিজিস সেন্টারের গবেষকরা এবার খুঁজে বের করছেন কি করলে অ্যালঝাইমার্স বা স্মৃতিভ্রষ্ট হওয়ার অসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

গবেষকরা বলেন, বৃদ্ধ বয়সে পৌঁছানোর আগে যারা ব্যায়াম করেন ও জীবনের শেষ পর্যায় পর্যন্ত করে যান তাদের স্মৃতিশক্তি শেষ পর্যন্ত ভাল থাকে অর্থাৎ তারা অ্যালঝাইমায় আক্রান্ত হন না।

এদিকে যারা বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে সব রকম ব্যায়াম বন্ধ করে কেবলমাত্র শুয়ে-বসে দিন কাটান কিংবা শারীরিক অসুস্থতার জন্য হাঁটা বা ব্যায়ামে বন্ধ করে দেন তাদের ক্ষেত্রে অ্যালঝাইমায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

মনোবিদদের মতে বয়স হওয়ার সঙ্গে সঙ্গে ব্যায়াম করে যেতে পারলে শরীরের অঙ্গ যেমন সক্রিয় থাকে, তেমনই শরীরের বিভিন্ন হরমোন ক্ষরণের মান ভাল থাকে। মস্তিষ্কের কোষও তাই তুলনামূলক ভাবে বেশি সক্রিয় থাকে।

স্নায়ু ও পেশিরা সক্রিয় থাকায় মস্তিষ্ককে ঠিক সময় ঠিক বার্তা পাঠাতে পারে। তাই ভুলে যাওয়ার সমস্যা কমে। চিকিৎসকদের মতে, অল্প বয়স থেকেই তাই নিয়মিত শরীরচর্চা করা উচিত। তা হলে স্নায়ু-পেশি-অস্থি এগুলো সতেজ থাকে।

Ads
Ads