‘আলোকিত নেত্রী শেখ হাসিনা’, ‘তাজউদ্দীন আহমদ : ইতিহাসের আলোকে’ বইয়ের মোড়ক উন্মোচিত

  • ১৭-ফেব্রুয়ারী-২০১৯ ০৭:২৬ পূর্বাহ্ণ
Ads

:: ঢাবি প্রতিনিধি :: 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের  সহযোগী অধ্যাপক জি এম তারিকুল ইসলাম সম্পাদিত গ্রন্থের প্রকাশনী উৎসব ও ‘আলোকিত নেত্রী শেখ হাসিনা’ এবং ‘তাজউদ্দীন আহমদ : ইতিহাসের আলোকে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। গ্রন্থ দুটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান গ্রন্থ কুটির। প্রকাশনী উৎসব ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শনিবার বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক জি এম তারিকুল ইসলাম সম্পাদিত বই ‘আলোকিত নেত্রী শেখ হাসিনা’ এবং ‘তাজউদ্দিন আহমদ : ইতিহাসের আলোকে’-এর মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। জি এম তারিকুল ইসলামের সাহসী উদ্যোগের ভূয়সী প্রশংসা করে মন্ত্রী আরো বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা দেশের সম্পদ, আলোকিত নেত্রী শেখ হাসিনা গ্রন্থ আমাদের আলোকিত জীবনের জন্য পাথেয় হবে এবং পাঠক সমাদৃত হবে’ এবং অপর গ্রন্থ তাজউদ্দীন আহমদের ওপর সম্পাদিত গ্রন্থের প্রশংসা করেন এবং তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণের কথা বলেন তিনি।’

ড. সেলিম শেখের সঞ্চালনায় আরও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, জনপ্রশাসন পদকপ্রাপ্ত মহিলাবিষয়ক কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস, জাতীয় প্রেস ক্লাবের সদস্য ও মানবকণ্ঠের সিনিয়র রির্পোটার, শেখ জামাল এবং জাহাঙ্গীর কিরন, বাউবি’র প্রভাষক আশিক বিশ্বাস, সজীব বসু, প্রমথ মিস্ত্রী, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী, গ্রন্থদ্বয়ের প্রকাশক রতন চন্দ্র পালসহ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অসীম সরকার। প্রকাশিত গ্রন্থ দুটি অমর একুশে গ্রন্থ মেলায় স্টল নং ১৯৯-২০০ গ্রন্থ কুটিরে পাওয়া যাবে।

উল্লেখ্য গ্রন্থ দুটি জি এম তারিকুল ইসলামের যথাক্রম ৭ম ও ৮ম গ্রন্থ। তিনি এ পর্যন্ত মোট ৯ টি গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন। পূর্বে তার বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার উপর সম্পাদিত গ্রন্থ পাঠক সমাদৃত হয়েছে। তার প্রথম গ্রন্থ প্রকাশ হয় ২০০৯ সালে। জি এম তারিকুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে কলাম ও মননশীল লেখা লিখে থাকেন।

Ads
Ads